শরীর দুর্বল লাগে কেন?

মানুষের ব্যাস্ত জীবনে বিভিন্ন কারনেই শরিরিক দূর্বলতা দেখা যায়। কিন্তু কি কারণ? সেটা আমরা অনেকেই বুঝে উঠতে পারি না। শরীর ভাল রাখতে আমাদের সেই কারণগুলো জানা খুব প্রয়োজন।  

শরীর দুর্বল লাগার কারণ

১.ঘুম কম: আপনার মনে হচ্ছে ঘুমালেন ঠিকঠাক। তবু একটা ক্লান্তিকর আমেজ শরীর থেকে যাচ্ছে না। এটাকে কেন্দ্র করে সারাদিন খুব দুর্বল লাগছে। তাহলে বুঝতে হবে আপনার ঘুম পর্যাপ্ত হয়নি। কোন কারণে ঘুমের ব্যাঘাত ঘটেছে। পর্যাপ্ত ঘুম না হলে ঘুমের আগে মেডিটেশন বা ধ্যান করতে পারেন।

২. রোগ-ব্যধি: সকালবেলা ক্লান্তির সমস্যার পেছনে অনেক গুরুতর অসুখও দায়ী হতে পারে। বিভিন্ন রোগ ব্যাধীর কারনেও শরীর দূর্বল লাগতে পারে। তাই ঘুমিয়ে উঠেও ক্লান্ত লাগলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে ফেলুন। তিনিই সমস্যা সমাধানের সঠিক পথ দেখাবেন।

৩. জীবন যাপন: আপনি যদি সারা দিন শুয়ে বসে থাকেন অনেক ,সময় মনে হবে আপনি প্রচুর ক্লান্ত। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছেন, প্রাপ্তবয়স্কদের সপ্তাহে কমপক্ষে দুই থেকে আড়াই ঘন্টা মাঝারি শারীরিক ব্যায়াম করা উচিত।
৪. বিষন্নতা: আপনার ঘুমের সমস্যা বিষন্নতার কারণেও হতে পারে। এমন হতে পারে, আপনি ঘুম থেকে বারবার জেগে উঠছেন। 
৫. পানিশূন্যতা: শরীরে পানিশূন্যতা হলে শরীর দুর্বল হয়ে যায়। যার ফলে আপনার ঠিকঠাক ঘুম হবে না। তাই বেশি বেশি পানি পান করুন।
৬. ঘুমের উপযোগী পরিবেশ: পর্যাপ্ত ঘুম না হওয়ার প্রধান বা বিশেষ কারণ হলো পরিবেশ। ঘুমের পরিবেশ না থাকলে ঘুম কোনো ভাবেই হবে না। তাই ঘুমানোর আগে ঘুমের পরিবেশ তৈরি করুন। ঘুমানোর আগে ঘরের বাতি নিভিয়ে দিন। রাতে ক্যাফেইন জাতীয় পানীয় পান করা থেকে বিরত থাকুন।
৭. পুষ্টিকর খাবার: শরীরে পুষ্টি গুণের অভাব থাকলে সামান্য পরিশ্রমেই শরীর ক্লান্ত হয়ে পড়ে। পুষ্টিকর ও শক্তি সঞ্চয়কারী খাবার যেমন ডিম, কলা, দুধ, ফল, বাদাম, মাছ, মাংস, শাক-সবজি খেলে শরীরের পুষ্টির চাহিদা মিটবে, শক্তি মিলবে এবং দিনভর ক্লান্তিভাব দূর হবে।
৮. শরীরচর্চা: সকালে ঘুম থেকে উঠে কমপক্ষে এক ঘণ্টা যন্ত্র ছাড়া হালকা এক্সারসাইজ করলে অলসতা দূর হওয়ার পাশাপাশি শরীর সুস্থ ও সবল থাকবে। আধঘণ্টার হাঁটা শরীর ফুরফুরে রাখে এবং নতুন করে শক্তি অনুভব করবেন যা ক্লান্তি দূর করার প্রধান উপায় হতে পারে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *